সময়ে লিখুন

ভাষার কোনও দেশ হয় না, দেশের ভাষা থাকে। কারণ ভাষা হল মনের ভাবপ্রকাশ, আমার আপনার কোথাও একটা এক হয়ে যাওয়ার অদৃশ্য সুতো। বাংলা ভাষা পৃথিবীতে ২৫ কোটি মানুষের নিজের ভাষা, প্রাণের যোগাযোগ। বাঙ্গালীর খাওয়া দাওয়া, বিনোদন, শরীর-স্বাস্থ্য, আড্ডা, ফিলসফি, যুক্তি-তর্ক, জানা-অজানা, বেড়ানো, কেরিয়ার, বিজ্ঞান… এসব নিয়েই http://somoy.in এর পথচলা।

লিখতে ভালবাসেন? মনে হয় কলমের মাধ্যমে মনের কথা, আপনার জানা অজানা আমাদের সকলের সঙ্গে ভাগ করে নিতে পারবেন। তাহলে আমাদের সাথে লিখুন। যে কোন বিষয়ের উপর লিখতে হলে সরাসরি সময় ফেসবুক গ্রুপ এ জয়েন করুন। সময়ের ফেসবুক পেজ লাইক করে ওখানেও মেসেজ করুন। অথবা সরাসরি ইমেইল করুন team.somoy.in@gmail.com এ।

অথবা যদি লেখা হয়ে গিয়ে থাকে কোনও বিষয়ের উপর, তাহলে সরাসরি মেইল করুন team.somoy.in@gmail.com এ।

ছোট্ট ইতিহাস

“সময়” পরিবারের সকলকে জানাই শুভ নববর্ষের শুভেচ্ছা ( ১৪ ই এপ্রিল, ২০২০। বাংলা ১৪২৭ সন )। আজ “সময়” এর এক বছর পূর্ণ হল। এই এক বছর ধরে যারা আমাদের প্রত্যেক পদক্ষেপে তাদের সমর্থন জানিয়েছেন তাদের ধন্যবাদজ্ঞাপন করার ভাষা “সময়ের” জানা নেই। “সময়” যারা পড়েছেন, যারা আমাদের সঙ্গে লিখেছেন, যারা বন্ধুদের সঙ্গে পড়ার আনন্দের ভাগ করে নিয়েছেন সময়ের পোস্ট শেয়ার করে তাদের প্রত্যেককে সময়ের জন্মদিনে জানাই অভিনন্দন।

  • এই এক বছরে এখনও অবধি “সময়” পড়েছেন প্রায় ১১০০০ পাঠক/পাঠিকা, পড়েছেন প্রায় ২৪০০০ বার
  • “সময়ে” এই লেখার সময় অবধি রয়েছে ১৭৫ টি প্রকাশিত পোস্ট, লেখা রয়েছে ভারত, নেদারল্যান্ডস, আমেরিকা যুক্তরাষ্ট্র, কানাডা, কাতারের লেখকদের কলমে।
  • দেশ অনুযায়ী ১। ভারত ২। নেদারল্যান্ডস ৩। আমেরিকা যুক্তরাষ্ট্র ৪। বাংলাদেশ ৫। ইংল্যান্ড ৬। কানাডা ৭। কাতার ৮। অস্ট্রালিয়া থেকে পড়েছেন বহু মানুষ।

“সময়” পড়ুন, “সময়ে” লিখুন, আপনজনদের সঙ্গে ভাগ করে নিন সময়ের আনন্দ।

লেখার বিষয়

আমাদের ওয়েবসাইট এ থাকা সমস্ত কলাম এর উপর-ই লিখতে পারেন। তা ছাড়াও যদি অন্য কোনও বিষয়ের উপর আপনার লেখার ইচ্ছে থাকে, তাহলে সরাসরি যোগাযোগ করুন। নিচে বিষয়ভিত্তিক আলোচনার মাধ্যমে আরও বিশদে লেখার বিষয়ের বিবরন দেওয়া হল। লেখা কম বেশী ৭০০ শব্দের কাছাকাছি হলে খুব ভাল হয়। লেখার সঙ্গে ফিচার ছবি ও ছবির সোর্স অবশ্যই পাঠাবেন।

রান্নাঘর

রান্নাঘর কলাম এ লেখা দিতে হলে স্টেপ বাই স্টেপ ছবিসহ লেখা পাঠান। যদি প্রথমে ভাবতে অসুবিধা হয় তাহলে দেখে নিতে পারেন ঠিক কি ভাবে রান্নাঘর এর রেসিপি গুলো লেখা হয়েছে। এ ছাড়াও যদি রান্না বা তার টিপস বা রান্না সম্বন্ধীয় অন্য কিছু লেখা দিতে চান তাহলেও টা এই কলাম এ দিতে পারেন।

স্বাস্থ্য

স্বাস্থ্য কলাম এ লেখা দিতে চাইলে লিখুন এমন বিষয়ে যা ব্যাবহার করে আপনি নিজে উপকৃত হয়েছেন অথবা আপনার পরিচিত কেউ সেভাবে উপকৃত হয়েছেন। শরীর, মন এবং পরিবেশ সুস্থ রাখার বিষয়ে যে কোন লেখাকে সাদর আমন্ত্রণ। লেখা কয়েকটি টিপস ও তার উপর ব্যাখ্যা করে লেখা খুবই প্রাসঙ্গিক।

বিনোদন

বিনোদন কলাম এ লেখার বিষয় হলো মূলত, সিনেমার ট্রেলার রিভিউ, সিনেমার রিভিউ, বা যুক্তিপূর্ণ বিশ্লেষণ অথবা কোনও বিশেষ থিম এর উপর বেশ কয়েকটা সিনেমার আলোচনা। অথবা হতে পারে কোনও সিনেমার বিশেষ ব্যাক্তিত্বের কাজের বিশ্লেষণ।

সময়ে অসময়

সময়ে অসময় এর মূল আলোচ্য বিষয় হল আড্ডা। নিখাদ আড্ডার বৈশিষ্ট্য হল সাবলীল যুক্তিপূর্ণ প্রাসঙ্গিক লেখা। যা তর্কের জোগান দেবে। পড়ে আপনার মনে হবে যে হ্যাঁ, এই তো যা বলেছেন যথার্থ বলেছেন। অথবা, না মশাই একেবারেই নয়। আমি আপনার সঙ্গে একমত হতে পারলাম না। লেখার ধরন ঠিক এরকম হলে খুব ভালো হয়।

জ্ঞান জগত

মুক্ত চিন্তা যা মানুষের জীবনদৃষ্টিকে পরিনত করে। সে শিক্ষা কোন মহাপুরুষের কথামৃত হোক অথবা প্রবন্ধ যা কোন একটি দিকের যুক্তিপূর্ণ সমালোচনা করে, সেই যুক্তির দ্বারা কোন বিশেষ মতবাদ কে প্রতিষ্ঠিত করে। তা সে গৌতম বুদ্ধর শিক্ষা হোক, অথবা কবীরের মতবাদ। রাজনৈতিক চিন্তা হোক বা সামাজিক পরিবর্তন। এসব নিয়েই জ্ঞান জগতের লেখা।

অজানার খোঁজে

অজানাকে জানার নেশাতেই মান আর হুঁশ নিয়ে সৃষ্টি মানুষ। তা বিজ্ঞানের আবিষ্কার হোক বা প্রযুক্তির নতুন উদ্ভাবন। অথবা যেটা জানলে মানুষের অবাক লাগবে, এক মুহূর্তের জন্য হলেও মনে হবে “বিপুলা এ পৃথিবীর কত কিই বা জানি” অথবা “জানার কোনও শেষ নাই” সেরকম লেখাই অজানার খোঁজে র বিষয়বস্তু…

সাহিত্য

এই কলাম নিয়ে আর নতুন করে বলার কিছু নেই। সৃষ্টি হোক নতুন গল্প, সংলাপ, কবিতা, বা কার্টুন অথবা কমিকস। থাকতে পারে সুচিন্তিত বাংলা বা ইংরাজি বই-রিভিউ। বাকিটা সাহিত্যিকের অভিমত। এসব নিয়ে সময়ের সাহিত্য…।।

ভ্রমন

নাহয় আমার কলমেই হোক সবার মানসভ্রমন। আর তাই যদি মনে হয়, তাহলে ছবিসহ লিখে ফেলুন আর বেড়াতে যাওয়ার অভিজ্ঞতা পাঠিয়ে দিন আমাদের ই- ঠিকানায়। দেশে বিদেশ সবের চাবিকাঠি থাকুক ভ্রমন এ।

ভ্রমণে লেখাঃ- একটা ওয়ার্ড বা গুগল-ডক ফাইলে লেখা ও তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছবি ধীরে ধীরে সাজিয়ে মোটামুটি ১০০০ শব্দের মধ্যে লিখে ফেলুন আপনার ভ্রমণের অভিজ্ঞতা। অর্থাৎ যে বিষয়ে লিখেছেন, সেই ছবি ঠিক সেই লেখার পরেই থাকবে, এতে পাঠকের সুবিধা হবে পড়ার সময়।

স্পষ্ট কথা

যদি মনে হয়, কোন ঘটনা আপনার মানুষকে জানানো উচিত এবং সেই ঘটনার সঠিক মুল্যায়ন হওয়া উচিত তাহলে লিখুন স্পষ্ট ভাবে। আক্রমন নয়, আঘাত নয়, বিদ্রুপ নয়, থাকুক ঘটনার সঠিক বিবরন এবং সুচিন্তিত পথনির্দেশ। যা মানুষকে একাধিক দিক থেকে ভাবতে বাধ্য করে। এই নিয়েই স্পষ্ট কথা

প্রবাসী জীবন

চাকরি বা পড়াশোনা অথবা ব্যবসা সূত্রে অনেক বাঙ্গালীই প্রবাসে। প্রবাসী বাঙ্গালীর প্রবাস যাপন, দৈনিক জীবন, অবসর যাপন, শারদীয়া বা পূজো এসব নিয়েই প্রবাসী জীবন। যদি কেউ লিখতে আগ্রহী হন, দেখে নিতে পারেন হল্যান্ডের হাল-হকিকত , সময় এ প্রথম প্রবাসী জীবনের লেখা, প্রবাসী জীবন অনেকটা সে নিয়েই।

%d bloggers like this: