আমাদের সাথে লিখুন

বাঙ্গালীর খাওয়া দাওয়া, বিনোদন, শরীর-স্বাস্থ্য, আড্ডা, ফিলসফি, যুক্তি-তর্ক, জানা-অজানা, বেড়ানো, কেরিয়ার, বিজ্ঞান… এসব নিয়েই http://somoy.in এর পথচলা।

লিখতে ভালবাসেন? তাহলে আমাদের সাথে লিখুন। যে কোন বিষয়ের উপর লিখতে হলে সরাসরি “সময়ের ফেসবুক পেজ” এ লাইক করে ওখানেই মেসেজ করুন। অথবা সরাসরি ইমেইল করুন team.somoy.in@gmail.com এ।

অথবা যদি লেখা হয়ে গিয়ে থাকে কোনও বিষয়ের উপর, তাহলে সরাসরি মেইল করুন team.somoy.in@gmail.com এ।

লেখার বিষয়

আমাদের ওয়েবসাইট এ থাকা সমস্ত কলাম এর উপর-ই লিখতে পারেন। তা ছাড়াও যদি অন্য কোনও বিষয়ের উপর আপনার লেখার ইচ্ছে থাকে, তাহলে সরাসরি যোগাযোগ করুন। নিচে বিষয়ভিত্তিক আলোচনার মাধ্যমে আরও বিশদে লেখার বিষয়ের বিবরন দেওয়া হল। লেখা কম বেশী ৭০০ শব্দের কাছাকাছি হলে খুব ভাল হয়। লেখার সঙ্গে ফিচার ছবি ও ছবির সোর্স অবশ্যই পাঠাবেন।

রান্নাঘর

রান্নাঘর কলাম এ লেখা দিতে হলে স্টেপ বাই স্টেপ ছবিসহ লেখা পাঠান। যদি প্রথমে ভাবতে অসুবিধা হয় তাহলে দেখে নিতে পারেন ঠিক কি ভাবে রান্নাঘর এর রেসিপি গুলো লেখা হয়েছে। এ ছাড়াও যদি রান্না বা তার টিপস বা রান্না সম্বন্ধীয় অন্য কিছু লেখা দিতে চান তাহলেও টা এই কলাম এ দিতে পারেন।

স্বাস্থ্য

স্বাস্থ্য কলাম এ লেখা দিতে চাইলে লিখুন এমন বিষয়ে যা ব্যাবহার করে আপনি নিজে উপকৃত হয়েছেন অথবা আপনার পরিচিত কেউ সেভাবে উপকৃত হয়েছেন। শরীর, মন এবং পরিবেশ সুস্থ রাখার বিষয়ে যে কোন লেখাকে সাদর আমন্ত্রণ। লেখা কয়েকটি টিপস ও তার উপর ব্যাখ্যা করে লেখা খুবই প্রাসঙ্গিক।

বিনোদন

বিনোদন কলাম এ লেখার বিষয় হলো মূলত, সিনেমার ট্রেলার রিভিউ, সিনেমার রিভিউ, বা যুক্তিপূর্ণ বিশ্লেষণ অথবা কোনও বিশেষ থিম এর উপর বেশ কয়েকটা সিনেমার আলোচনা।

সময়ে অসময়

সময়ে অসময় এর মূল আলোচ্য বিষয় হল আড্ডা। নিখাদ আড্ডার বৈশিষ্ট্য হল সাবলীল যুক্তিপূর্ণ প্রাসঙ্গিক লেখা। যা তর্কের জোগান দেবে। পড়ে আপনার মনে হবে যে হ্যাঁ, এই তো যা বলেছেন যথার্থ বলেছেন। অথবা, না মশাই একেবারেই নয়। আমি আপনার সঙ্গে একমত হতে পারলাম না। লেখার ধরন ঠিক এরকম হলে খুব ভালো হয়।

জ্ঞান জগত

মুক্ত চিন্তা যা মানুষের জীবনদৃষ্টিকে পরিনত করে। সে শিক্ষা কোন মহাপুরুষের কথামৃত হোক অথবা প্রবন্ধ যা কোন একটি দিকের যুক্তিপূর্ণ সমালোচনা করে, সেই যুক্তির দ্বারা কোন বিশেষ মতবাদ কে প্রতিষ্ঠিত করে। তা সে গৌতম বুদ্ধর শিক্ষা হোক, অথবা কবীরের মতবাদ। রাজনৈতিক চিন্তা হোক বা সামাজিক পরিবর্তন। এসব নিয়েই জ্ঞান জগতের লেখা।

অজানার খোঁজে

অজানাকে জানার নেশাতেই মান আর হুঁশ নিয়ে সৃষ্টি মানুষ। তা বিজ্ঞানের আবিষ্কার হোক বা প্রযুক্তির নতুন উদ্ভাবন। অথবা যেটা জানলে মানুষের অবাক লাগবে, এক মুহূর্তের জন্যও মনে হবে “বিপুলা এ পৃথিবীর কত কিই বা জানি” অথবা “জানার কোনও শেষ নাই” সেরকম লেখাই অজানার খোঁজে র বিষয়বস্তু…

সাহিত্য

এই কলাম নিয়ে আর নতুন করে বলার কিছু নেই। সৃষ্টি হোক নতুন গল্প, সংলাপ, কবিতা, বা কার্টুন অথবা কমিকস। থাকতে পারে সুচিন্তিত বাংলা বা ইংরাজি বই-রিভিউ। বাকিটা সাহিত্যিকের অভিমত। এসব নিয়ে সময়ের সাহিত্য…।।

ভ্রমন

নাহয় আমার কলমেই হোক সবার মানসভ্রমন। আর তাই যদি মনে হয়, তাহলে ছবিসহ লিখে ফেলুন আর বেড়াতে যাওয়ার অভিজ্ঞতা পাঠিয়ে দিন আমাদের ই- ঠিকানায়। দেশে বিদেশ সবের চাবিকাঠি থাকুক ভ্রমন এ। যদিও এই কলাম এখন ও শুরু হয় নি তবে আপনাদের লেখা পেলে অবশ্যই শুরু হবে।

স্পষ্ট কথা

যদি মনে হয়, কোন ঘটনা আপনার মানুষকে জানানো উচিত এবং সেই ঘটনার সঠিক মুল্যায়ন হওয়া উচিত তাহলে লিখুন স্পষ্ট ভাবে। আক্রমন নয়, আঘাত নয়, বিদ্রুপ নয়, থাকুক ঘটনার সঠিক বিবরন এবং সুচিন্তিত পথনির্দেশ। যা মানুষকে একাধিক দিক থেকে ভাবতে বাধ্য করে। এই নিয়েই স্পষ্ট কথা

প্রবাসী জীবন

চাকরি বা পড়াশোনা অথবা ব্যবসা সূত্রে অনেক বাঙ্গালীই প্রবাসে। প্রবাসী বাঙ্গালীর প্রবাস যাপন, দৈনিক জীবন, অবসর যাপন, শারদীয়া বা পূজো এসব নিয়েই প্রবাসী জীবন। যদি কেউ লিখতে আগ্রহী হন, দেখে নিতে পারেন হল্যান্ডের হাল-হকিকত , সময় এ প্রথম প্রবাসী জীবনের লেখা, প্রবাসী জীবন অনেকটা সে নিয়েই।