আসছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শর্টফ্লিম "THE ERASER"

শুভশ্রী হালদার

একজন অসাধারণ আর্টিস্ট। পেন্সিলের আঁচড়ে, তুলির টানে ক্যানভাসে ফুটে ওঠে বাস্তবতার প্রতিলিপি। নিজের কল্পনা ও দৈনন্দিন ঘটনার মেলবন্ধন ঘটে তাঁর শিল্পশৈলীর হাত ধরে। এমনই কোন একদিন আর পাঁচটা দিনের মতই আঁকছিলেন, তবে এবার নিজের ছবি। একটু আলাদা ছবি, রূঢ় বাস্তবতায় পড়ে গিয়ে নিজের পাওয়া আঘাতের সেলফ্‌ পোর্টেট।

আবার ঠিক এই সময়েই তিনি টিভি দেখে জানতে পারছেন, যে মুম্বাইয়ের থানে এলাকার মুম্ব্রা অঞ্চলে একটি বহুতল ফ্ল্যাট ধসে পড়ার কারণে ৭২ জন মানুষ তাদের অমূল্য জীবন হারিয়েছেন। এবং এই ঘটনায় সরকারের কোনোরকম সাহায্যের হাত বাড়িয়ে দেননি।

কিন্তু দুদিন পরেই খবরে জানা যাচ্ছে যে সরকার এই ব্যাপারে মত পরিবর্তন করেছেন ও ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছেন। কিন্ত হঠাৎ কেন এই মত পরিবর্তন?

২০১৩ সালের মুম্বাইয়ের সেই মর্মান্তিক ঘটনা অনুসরণে, বাস্তব ও কল্পনার মিশেলের নাটকীয় রূপ দিতে আসছে সুপ্রকাশ হাজরা পরিচালিত এবং ক্ল্যাপ্সটিক প্রোডাকশন নিবেদিত স্বল্পদৈর্ঘ্যের সিনেমা “The Eraser”।

সিনেমার ট্রেলার লঞ্চ হয়ে গেছে এই বছরেরই ৫ ই জানুয়ারী। ইতিমধ্যেই দেশে বিদেশের বহু ফিল্ম ফেস্টিভ্যালের মনোনয়ন পত্র রয়েছে “The Eraser” ঝুলিতে। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু ফিল্ম ফেস্টিভ্যাল হল ১. লিফট অফ গ্লোবাল, অফিশিয়াল সিলেকশন, লস্‌ অ্যাঞ্জেলেস্‌ ২. লিফ্ট -অফ ফার্স্ট টাইম ফিল্মমেকার সিজন ২০১৯ অ্যাওয়ার্ড, লস এঞ্জেলেস. ৩. মন্টগোমারী ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল অফিশিয়াল সিলেকশন ৪. ফিয়রেঞ্জো সেররা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল,অফিশিয়াল সিলেকশন, ইতালি ২০১৯ এবং আরও অনেক। দেখে নিন সিনেমার ট্রেলার।

পেশায় অংকের গবেষক হলেও নেশায় ছোটে কল্পনাকে বাস্তব করার চিন্তা, তাই সারাদিনের গবেষণার ব্যস্ততা কাটিয়েও জীবনের প্রথম ছবি নির্মাণ “The Eraser” ছবির পরিচালক সুপ্রকাশ হাজরার। মাত্র চোদ্দ মিনিটের এই ছবিটির শুধুমাত্র হিন্দি ভাষায় কয়েকটি খবর ছাড়া বাকি পুরোটাই নির্বাক আর সেখানেই বাকি সমস্ত শর্ট ফিল্মের থেকে আলাদা “The Eraser”।

সম্পূর্ণ জিরো বাজেট এবং ক্ল্যাপস্টিক প্রোডাকশনের প্রথম নিবেদন এই সিনেমা ইউটিউবে মুক্তি পেতে চলেছে আগামী প্রজাতন্ত্র দিবসে অর্থাৎ ২৬ এ জানুয়ারী, ২০২০।ছবিটির কাহিনী, চিত্রনাট্য, আবহ সঙ্গীত, সম্পাদনা ও পরিচালনা করেছেন সুপ্রকাশ হাজরা। অভিনয়ে মুখ্য ভূমিকায় রয়েছেন নবাগত শুভদীপ পাল। দুটি পার্শ্বীয় চরিত্রে অভিনয় করেছেন দূরদর্শনের জনপ্রিয় সঞ্চালক ও কন্ঠশিল্পী প্রিয়ব্রত নন্দী ও নবাগতা তিস্তা রায়চৌধুরী। শিল্পীর শিল্পশৈলীর জাদুতে এমন কি লুকিয়ে রয়েছে যাতে সরকার নিজের মত পরিবর্তন করলেন, এই প্রশ্নের উত্তর জানতে গেলে দেখে নিতে হবে “The Eraser”। এ সমন্ধে আর ও আপডেট পেতে চোখ রাখুন “The Eraser”-এর অফিসিয়াল ফেসবুক পেজ, ইউটিউব এবং “সময়” ম্যাগাজিনে -এর ওয়েবসাইট এবং ফেসবুক পেজ -এ। লিঙ্কটি সরাসরি সময় ফেসবুক গ্রুপেও শেয়ার করা হবে।

One thought on “আসছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শর্টফ্লিম "THE ERASER"

  • January 14, 2020 at 2:09 pm
    Permalink

    Thank a lot to the team #Somoy for such an awesome review. We are cordially thankful to have one such. 🙂

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *