মানব জাতির “গোত্র” কি?

শুভশ্রী হালদার

প্রশ্ন শুনে কি মনে হচ্ছে?  মানুষের কি আদৌ কোন “গোত্র” হয়? নাকি তা শুধুমাত্র আমাদের তৈরি করা এক অচল হিসেব-নিকেশ?  আজ দেশজুড়ে অসহিষ্ণুতা, জাতিভেদ, ধর্মভেদ নিয়ে হানাহানি এই প্রশ্নই সবার মনে তুলে আনে বারবার। আসন্ন জন্মাষ্টমীতে এই প্রশ্নেরই জবাব দিতে আসছে  উইনডোজ প্রোডাকশন হাউসের প্রযোজনায় নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের পরিচালনায় নতুন ছবি “গোত্র”।

নন্দিতা-শিবপ্রসাদ মানেই সাধারণ গল্পে অসাধারণত্বের ছোঁয়া। দেখিয়ে দেওয়া যে এই সমাজ ব্যবস্থায় ঠিক কোথায় গলদ আছে, আর সেই ভুল শুধরে নেয়ার  দরকারটাই বা কি? কিছুদিন আগে এই সিনেমার পোস্টার লঞ্চ হয়ে গেছে। পোস্টারে দেখা যাচ্ছে বিভিন্ন ধর্ম সম্প্রদায় প্রতীকী চিহ্ন, এবং একটি কথা “Embracing Humanity” যা সর্বধর্ম সমন্বয়েরই বক্তব্য।  তবে সিনেমায় এই সামাজিক সত্যে অবশ্য থাকছে পারিবারিক আবেগের মিশেল। এই সিনেমার মুখ্য চরিত্র তারেক আলীর ভূমিকা অভিনয় করেছেন “মুক্তধারা” খ্যাত নাইজেল আক্কারা। অসমবয়সী কাছের মানুষের ভূমিকায় রয়েছেন অনুসূয়া মজুমদার  মুক্তি দেবীর চরিত্রে. রয়েছেন মানালি দে ঝুমার অভিনয়ে।

লঞ্চ হয়ে গেছে  সিনেমার টিজার, নিচে দেখে নিন। মুক্তি দেবী অকপট স্বীকারোক্তিতে  বলেছেন যে “কাছের মানুষের কি কোন গোত্র হয় নাকি?” আরও জানতে ও সিনেমার আপডেট পেতে চোখ রাখুন উইন্ডোস প্রোডাকশন এর অফিসিয়াল পেজ  এবং সময়ের পেজে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *