অতিরিক্ত গরমের হাত থেকে ত্বকের জেল্লা বাঁচাবেন কিভাবে?

শুভশ্রী হালদার

প্যাচপ্যাচে গরমে প্রায় সবারই কাছে ত্বকের সমস্যা একটি বড় সমস্যা। এই ত্বক হল আমাদের শরীরের এমন এক অঙ্গ যা বাইরের আবহাওয়া দ্বারা সবথেকে বেশী প্রভাবিত হয়। ত্বক আমদের শরীরের উষ্ণতা, আদ্রতা কমিয়ে বা বাড়িয়ে শরীরের অভ্যন্তরীণ ক্রিয়া অব্যাহত রাখে। তাই বছরের বিভিন্ন সময় বিশেষে ত্বকের যত্নের রকম ও আলাদা হবে, কারন ঋতু অনুয়ায়ী সমস্যাও আলাদা হতে থাকে। এই অতিরিক্ত গরমে ত্বকে যেসব সমস্যা হয় সেগুলি হলঃ- ট্যান পরা, কালো ছোপ, র‍্যাশ ইত্যাদি। গরমে ত্বকের বিভিন্ন সমস্যা থেকে রেহাই পেতে গেলে নিম্নোক্ত উপায় গুলি মেনে চললে অনেকটা উপকার পেতে পারেন।

ভিটামিন সি যুক্ত ফলঃ- ভিটামিন সি যুক্ত খাবার আমাদের ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে। কারণ ভিটামিন সি হল এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। বিভিন্ন টক জাতীয় ফলে ভিটামিন সি থাকে। প্রখর রোদের দাবদাহ থেকে সেগুলি আমাদের শরীর ও ত্বক রক্ষা করে। ভিটামিন সি যুক্ত ফল গুলি হল পেঁপে, লেবু ও পেয়ারা।

আরও পড়ুন…ঠাণ্ডা লেগে গলায় ব্যাথা? সারান এই পাঁচটি ঘরোয়া পদ্ধতিতে

সানস্ক্রিনঃ- প্রচণ্ড গরমে ত্বককে বাঁচাতে অবশ্যই ব্যবহার করুন সানস্ক্রিন। সানস্ক্রিন সূর্য থেকে আসা অতিবেগুনি রশ্মি UV-A এবং UV-B থেকে আমাদের ত্বককে রক্ষা করে। আমাদের দেশের গরমের অনুপাতে যাদের অফিসে কাজ তাদের এসপিএফ ২০ এবং এসপিএফ ৩০ এবং যাদের বাইরে কাজ তাদের এসপিএফ ৪০ এবং এসপিএফ ৫০ যুক্ত সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করতে হবে।

পরিমিত পরিমাণে জল পানঃ- গরমে প্রচণ্ড দাবদাহে আমাদের শরীরে জলের মাত্রা কমে যায়। ফলে ত্বক শুকিয়ে গিয়ে ত্বকের জেল্লা কমে যেতে পারে। তাই পরিমিত পরিমাণে জল অবশ্যই পান করুন এবং সেই জল যদি হালকা ঠান্ডা হয় (ফ্রিজের অতিরিক্ত ঠান্ডা জল নয়) তবে তা আরো ভালো। আমাদের দেশে গরমের অনুপাতে একজন পূর্ণবয়স্ক মানুষকে প্রতিদিন ৪ থেকে ৫ লিটার জল অবশ্যই খাওয়া উচিত।

আরও পড়ুন…জানেন কি? রাত জেগে সোশ্যাল মিডিয়া আপনার অনিদ্রার কারণ হতে পারে?

সানগ্লাস ব্যবহার করুনঃ- গরমের চকচকে রোদে আমাদের চোখের ক্ষতি হতে পারে তাই বাইরে বেরোনোর আগে অবশ্যই সানগ্লাস ব্যবহার করুন যাদের ত্বক সেনসিটিভ তাদের UV-A এবং UV-B প্রোটেকশন যুক্ত সানগ্লাস ব্যবহার করা উচিত।

তাই গরমে ত্বক বাঁচাতে দুপুর ১২ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত সময়ে সূর্যের কড়া রোদের বেরোবেন না। যদি একান্তই প্রয়োজন হয় তাহলে অবশ্যই ত্বকের প্রোটেকশন নিয়ে বেরোবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *