ঠাণ্ডা লেগে গলায় ব্যাথা? সারান এই পাঁচটি ঘরোয়া পদ্ধতিতে

প্রচণ্ড ঠাণ্ডায় বা ঠাণ্ডা-গরমেও হঠাৎ করে ঠাণ্ডা লেগে গলা ব্যাথায় আমরা মাঝে মধ্যেই খুব কষ্ট পাই। প্রচণ্ড ঠাণ্ডায় যদি হঠাৎ করে কোনো সাবধানতা অবলম্বন না করে অর্থাৎ সোয়েটার মাফলার টুপি ইত্যাদি ছাড়া বাইরে বেরোই, তাহলেও ঠাণ্ডা লাগতে পারে বা আবার গরমকালে প্রচণ্ড দাবদাহেও ঘেমে গেলেও ঠাণ্ডা-গরমে ঠাণ্ডা লাগে। এই ঠাণ্ডা লেগে গলা ব্যাথা হলে নিম্নোক্ত কিছু ঘরোয়া পদ্ধতি মেনে চললে সহজেই গলা ব্যাথা থেকে মুক্তি পেতে পাবেন।  

  1. মশলা চাঃ-  মশলা চা ঠাণ্ডা লেগে গলা ব্যাথার জন্য মোক্ষম দাওয়াই। এই চা লিকার বা দুধ দুই রকম ভাবেই আপনি খেতে পারেন। এই রকম এক কাপ চা করতে গেলে চায়ের জল ফোটার সময় কোয়াটার ইঞ্চি আদা, ১ টি এলাচ, ৩-৪ টি গোটা গোলমরিচ,ও ২ টি লবঙ্গ নিয়ে হাল্কা থেঁতো করে দিয়ে দিন এবং ভালো করে আরও ২-৩ মিনিট ধরে ফোটান। এরপর লিকার বা দুধ চায়ের মতো (আপনি যত টা পরিমাণ দিতে পছন্দ করবেন) চা পাতা দিয়ে আরও ২মিনিট (লিকার) বা ৫ মিনিট (দুধ চা) মিনিট ফুটিয়ে বন্ধ করে দিন। এরপর চা কাপে ঢেলে ১ টেবিল চামচ মধু (লিকার) বা ১ চা চামচ চিনি (দুধ চা) ভালো করে মিশিয়ে মশলা চা তৈরি করে নিন। এই চা যত পারবেন গরম খাওয়ার চেষ্টা করবেন, তাতে গরম ভাপে গলার আরাম হবে।
  2. নুন গরম জলে গারগেল ঃ  নুন গরম জলে গারগেল গলা ব্যাথা বা গলা খুসখুস উপশমে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, নুন গলার ভিতরে ফুলে থাকা টিস্যুর মিউকাসকে টেনে বের করে আনে ও গলা ব্যাথা থেকে মুক্তি পেতে সাহায্য করে। ঠাণ্ডা লেগে গলা ব্যাথা হলে এক কাপ জলে ১/৪ -১/২ চা চামচ নুন নিয়ে দিনে ৪-৮ বার গরম জলে গারগল করেন, তাহলে গলা ব্যাথা বা গলা খুসখুস থেকে অতি সহজেই মুক্তি পেতে পারেন।
  3. মধুঃ-  সকালে খালি পেটে তুলসী পাতা বা পুদিনা পাতা সহযোগে মধু ঠাণ্ডা লেগে গলা ব্যাথা উপশমে সাহায্য করে। এছাড়া উপরে বর্ণিত মশলা চা বা গ্রীন টি-র সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। মধু শুকনো কফ বের করতে সাহায্য করে।
  4. ভিটামিন- Cঃ-  শীতকালে ভিটামিন-C সমৃদ্ধ ফল ও সবজি ঠাণ্ডা লাগা থেকে মুক্তি পেতে সাহায্য করে। বেশিরভাগ টক জাতীয় ফল ও সবজি-তে ভিটামিন -C থাকে, যেমন- যেকোনো রকমের লেবু, টমেটো।  কাঁচা লঙ্কা, ক্যাপ্সিকাম ইত্যাদি ঝাল জাতীয় সবজিতেও ভিটামিন-C থাকে। এই ভিটামিন-C আমাদের শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে, ফলে ঠাণ্ডাও কম লাগে এবং ঠাণ্ডা লেগে বিভিন্ন উপসর্গের সৃষ্টি কম হয়। তাই ভিটামিন-C জাতীয় ফল ও সবজি প্রতিদিনের খাবারের তালিকায় একটি করে থাকলে ঠাণ্ডা লাগা থেকে অবশ্যই মুক্তি পাওয়া যাবে।
  5.  চিকেন ষ্টু ঃ-  চিকেন ষ্টু সর্দি ও গলা ব্যাথায় ভীষণ উপকারী । গাজর, বিনস, পেঁপে, চিকেন দিয়ে তৈরি চিকেন ষ্টু গরম গরম খাওয়া বেশ আরামদায়ক।  পাওয়া যায় ফলে গলা ব্যাথা থেকে মুক্তি পাওয়া যায়, এবং ভিতর থেকে রোগ প্রতিরোধ করার ক্ষমতা পাওয়া যায়।                                                                                                                                                                                                                 

আপনার মতামত আমাদের প্রেরনাঃ-

%d bloggers like this: